21 C
Dhaka
Friday, December 9, 2022
spot_img

How to Master Working From Home [Bengali]

ভুমিকা:

কোভিড মহামারীর বাস্তবতায় “Work from Home” বা “বাসা থেকেই অফিস” একটি “New Normal”. আমরা জানিনা কতোদিন আমাদের Work from Home করতে হবে। বিশ্বব্যাপি অনেক প্রতিষ্ঠান Work from Home কে তাদের নিয়মিত ব্যবস্থায় পরিনত করেছে। হয়তো আমাদের ক্ষেত্রেও এমনটাই হতে পারে।

Work from Home করা কালে আমাদের কাজের প্রতি আরও বেশী প্রতিশ্রুতিশীল থাকতে হয়। মনে রাখবেন, এই সময় আপনি নিজেই আপনার First Supervisor.
Work from home এর কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। ছোট ছোট কিছু বিষয়ে সচেতন থাকলে আমরা এর সর্বোচ্চ সুবিধা নিতে পারি।

আর এই Work from Home এর আমাদের প্রতিদিনের বিভিন্ন Challenge ও Remedies নিয়ে উল্লেখযোগ্য কিছু পরামর্শ;

প্রস্তুতি:

(১) সময় সূচি:  ব্যাক্তিগত ও অফিসের কাজের জন্য একটি সময় সূচি তৈরি করুন। দিনের কাজ রাতে বা রাতের কাজ দিনে করবেন না। প্রয়োজনে Mobile এ একাধিক Alarm বা Reminder তৈরী করুন; যেমন অফিসের কাজ শুরু কখন করবেন,
দুপুরের খাবারের বিরতি কখন নিবেন,
হালকা নাস্তার বিরতি কখন নিবেন.

(২) অবকাঠামো: অফিসের কাজের জন্য বাসায় একটি জায়গা নির্দিষ্ট করুন। বাসার এক কোনে ছোট একটা টেবিল ও চেয়ার নির্দিষ্ট করে বসলে অফিসে কাজের অনুভূতি পাবেন। বিছানা, সোফায় বসে কাজ করা পরিহার করুন। কাজের জন্য একটি ভাল Laptop বা Desktop computer ব্যবহার করুন। Internet connectivity এর জন্য ভাল ISP থেকে সংযোগ নিন। Voice বা Video conference call এর জন্য ভাল একটি Headphone ব্যবহার করুন।

(৩) পোষাক: Work from Home এর জন্য পোষাক নির্ধারণ করে নিন, এতে অফিসের কাজে মনোযোগ বৃদ্ধি পাবে। ঘুমানোর পোষাক বা অতি ঘরোয়া পোষাক online conference call বা meeting এর সময় আপনার অস্বস্তির কারন হতে পারে।

(৪) পরিবার: পরিবারের অন্য সদস্যদের সাথে কথা বলুন। তাদের বুঝানোর চেষ্টা করবেন যে, একটা নির্দিষ্ট সময়ে আপনি বাসায় থাকলেও আসলে অফিসের সাথে সংযুক্ত আছেন। তাই এই সময়ে তাদের একান্ত সহযোগিতার জন্য অনুরোধ করুন।

বাস্তবায়ন:

(১) একটু সকাল সকাল ঘুম থেকে উঠে নামাজ, প্রার্থনা বা যোগ ব্যায়াম করুন এতে শরীর ও মন সুস্থতার প্রাথমিক পুষ্টি পাবে।

(২) অফিসের কাজ শুরুর আগেই প্রয়োজনীয় পারিবারিক কাজ সমুহ (যেমন বাজার, বিছানা গোছানো ও অন্যান্য) শেষ করে ফেলুন। অফিসে যাতায়াতের সময়, শ্রম, অর্থ কোনটাই আপনার ব্যায় হচ্ছে না, তাই আলস্য পরিহার করে এই সময়ের পূর্ন সদ্ব্যবহার করুন। মনে রাখবেন, পরিবার সবার আগে। তাই পারিবারিক দায়িত্ব সমুহে অবহেলা করবেন না।

(৩) অফিসের কাজ শুরুর পূর্বেই সকালের নাস্তা সেরে নিন। এতে কাজে মনোযোগ বেশী থাকবে।

(৪) কাজের শুরু থেকেই Microsoft Outlook, Microsoft Teams, WhatsApp, Mobile phone এর মতো যোগাযোগ ব্যবস্থা গুলো চালু রাখুন। আপনার উর্ধতন বা সমসাময়িক সহযোগিদের আপনার সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগের সুযোগ দিন।

(৫) প্রতিদিন একই সময়ে অফিসের কাজ শুরু করুন। নির্দিষ্ট সময়ে SCRUM meeting এ যোগ দিন। অগ্রাধিকার ভিত্তিক পরিকল্পনা অনুযায়ী কাজ করুন। নির্দিষ্ট সময়ে কাজ শেষ করার চেষ্টা করুন।

(৬) অফিসের কাজের মাঝে দেড় থেকে দুই ঘন্টা পর পর দশ-পনেরো মিনিটের বিরতি নিন। বিড়তির সময় হালকা ব্যায়াম করুন, পানি পান করুন, ফলমূল খেতে পারেন, পরিবারের সদস্যদের সাথে কথাও বলতে পারেন। কোন অবস্থাতেই এই সময়ে Facebook, YouTube, Instagram এর মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করবেন না, অন্যথায় আপনার কাজে পুনরায় মনোযোগ তৈরী করতে সময় বেশি লাগবে। ছোট একটি সুষ্ঠ বিরতি আপনার কাজের গতি বৃদ্ধিতে সহযোগিতা করবে।

(৭) প্রতিদিন একই সময়ে দুপুরের খাবার খাবেন, এটি একটি স্বাস্থ্যকর চর্চা। দুপুরে একটু বিরতি আপনার পরবর্তী কাজকে আরও গতিশীল করবে।

(৮) কাজের সময় অপ্রয়োজনীয় খাবার খাবেন না। মনে রাখবেন, Work from Home করার কারনে আমাদের শারীরিক শ্রম অনেক কম হয়। বাড়তি Calorie আপনার ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

(৯) কাজের মাঝে মাঝে সমসাময়িক সহযোগিদের সাথে কথা বলুন। প্রয়োজনে তাদের কাজে সাহায্য করুন, যেমনটা আপনি নিয়মিত অফিসের সময় করতেন। এতে আপনার “অফিসের কাজে আছি” এমন অনুভূতির সাথে দলগত বন্ধন আরও দৃঢ় হবে।

(১০) Zoom, Teams বা অন্যান্য ব্যবস্থায় Meeting করার Camera ON রাখবেন, Background Blur রাখবেন অথবা Custom Background ব্যবহার করুন। খেয়াল রাখবেন আপনার প্রান্ত থেকে কোন অযাচিত শব্দ দূষণ না ঘটে। এভাবে আপনি সল্প সময়ে একটি কার্যকর Meeting করতে পারবেন।

সচেতনতা:

রাতে যতটা সম্ভব তারাতারি ঘুমাতে যান। মনে রাখবেন, আগামী দিনেও আপনার জন্য অনেক কাজ অপেক্ষা করছে।

যেকোন ধরনের পরামর্শ ও সহযোগিতার জন্য আপনার, Team Lead, Department Head অথবা Mentor এর সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না।

LEADS
LEADS
Delivers Excellence

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles